আলেকজান্ডার ক্যাসেল (Alexander Castle)

ময়মনসিংহ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাচীন ঐতিহ্যবাহী স্থাপনা গুলোর মধ্যে অন্যতম আলেকজান্ডার ক্যাসেল (Alexander Castle)। ১৮৭৯ সালে তৎকালীন মুক্তাগাছার মহারাজা সূর্যকান্ত আচার্য সে সময় ৪৫ হাজার টাকা ব্যয়ে সুদূর চীন থেকে আসা কারিগর দিয়ে কাঠ ও লোহার অপূর্ব সমন্বয়ে দৃষ্টিনন্দন এই প্রাসাদটি নির্মাণ করেন। প্রাসাদটি নির্মাণে লৌহের ব্যবহারের কারণে এটি জনসাধারণ্যে কাছে “লোহার কুঠি” নামেও পরিচিত। সুন্দর শিল্পকর্ম ও দৃষ্টিনন্দন এই কুঠির প্রধান ফটকের সামনে মার্বেল পাথরের  দুইটি মূর্তি এবং চারদিকে কয়েকটি নারীর ভাস্কর্য রয়েছে।

আরোও পড়ুনঃ  ঢাকার অদূরে পূর্বাচলে গড়ে উঠেছে আকর্ষণীয় Kakon Courtyard Resort



১৯২৬ সালের ১৫ ফেব্রুয়ারি মহারাজার আমন্ত্রণে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ময়মনসিংহে আসেন। সেসময় কবির সফরসঙ্গী ছিলেন তার পুত্র রথীন্দ্রনাথ, পুত্রবধূ প্রতিমা দেবী, দীনেন্দ্রনাথ ঠাকুর, ইতালির অধ্যক্ষ জোসেফ তুচি প্রমুখ। ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত চার দিন কবি গুরু সূর্যকান্তের বাগান বড়ি আলেকজান্দ্রা ক্যাসেলে অবস্থান নেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর আলেকজান্দ্রা ক্যাসেলে অবস্থানকালে একটি বিশালাকার বৃক্ষতলে বসে অনেক কবিতা রচনা করেছেন। বর্তমানে এই প্রাসাদটি ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজের গ্রন্থাগার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

আরোও পড়ুনঃ প্রিয়জনের সাথে সময় কাটানোর আদর্শ জায়গা হচ্ছে Divine Lake Island



 

কিভাবে যাবেন            

ঢাকা মহাখালী বাস টার্মিনাল থেকে এনা, সৌখিন,আলম এশিয়া, শামীম এন্টারপ্রাইজ, শ্যামলী বাংলা, ইমাম ইত্যাদি বিভিন্ন  পরিবহনের বাসে করে ২৬০ টাকা ভাড়ায় ময়মনসিংহ যেতে পারবেন। ঢাকা থেকে ময়মনসিংহ যেতে তিন থেকে সারেতিন ঘণ্টা সময় লাগে।

ঢাকা থেকে ট্রেনে ময়মনসিংহ ভ্রমণ করতে পারবেন। ঢাকা টু ময়মসিংহ রোডে চলাচল রত ট্রেন মধ্যে তিস্তা এক্সপ্রেস (সকাল ৭ঃ৩০), মোহনগঞ্জ এক্সপ্রেস (দুপুর ০১ঃ১৫), যমুনা এক্সপ্রেস (বিকেল ০৪ঃ৪৫), ব্রহ্মপুত্র (সন্ধ্যা ০৬ঃ১৫) এবং হাওর এক্সপ্রেস (রাত ১০ঃ১৫) এইসব ট্রেনের ট্রেনের মাধ্যমে আপনার সময় ও পছন্দমত ট্রেনে সরাসরি ময়মনসিংহ যেতে পারবেন। ভাড়া শ্রেণীভেদে ১২০ থেকে ২৭১ টাকা। যেতে সময় লাগবে ৩ থেকে ৪ ঘন্টা।

ময়মনসিংহ রেলওয়ে ষ্টেশন বা বাস স্টপ থেকে রিকশা বা অটো দিয়ে সহজেই আলেকজান্দ্রা ক্যাসেলে যেতে পারবেন।

আরোও পড়ুনঃ ঘুরে আসুন Mamata Palli Hotel & Resort থেক

কোথায় থাকবেন

ঢাকা থেকে আপনি চাইলে দিনে গিয়ে দিনেই ময়মনসিংহ ঘুরে ফিরে আসতে পারবেন। রাত্রিযাপন করতে চাইলে এখানে রয়েছে বিভিন্ন মানের হোটেল।ময়মনসিংহে অবস্থিত হোটেল গুলোর মধ্যে আমির ইন্টারন্যাশনাল, হোটেল আল হেরা, হোটেল মোস্তাফিজ, সিলভার ক্যাসেল, রিভার প্যালেসে অন্যতম।

কোথায় খাবেন

ময়মনসিংহে রয়েছে বিভিন্ন মানের খাবারে হোটেল ও রেস্টুরেন্ট। ময়মনসিংহের উল্লেখযোগ্য  হোটেল গুলুর মধ্যে সারিন্দা, হোটেল খন্দকার, ধান সিড়ি, সেভেন ইলেবেন, হোটেল মিনার, রোম থ্রি এবং ময়মনসিংহ প্রেস ক্লাব কেন্টিন অন্যনত।

Post a Comment

0 Comments